SSL কি | SSL কেন প্রয়োজন?

ওয়েব হোস্টিং এর যাবতীয আলোচনা
Post Reply
Ridoy
Posts: 5
Joined: Thu Aug 11, 2022 8:37 am

আমি জানতে চাই যে একটি ওয়েবসাইট এর জন্য SSL কেন গুরুত্বপূর্ণ বা এটি কেন প্রয়োজন
ahmmedsakhwat121
Posts: 1
Joined: Thu Sep 29, 2022 4:35 am

এসএসএল সার্টিফিকেট হল এক ধরনের ডিজিটাল সার্টিফিকেট, যা একটি ওয়েব সার্ভার এবং ব্রাউজারের মধ্যে একটি এনক্রিপ্ট করা সংযোগ স্থাপন করার জন্য, ওয়েব সার্ভারে ইনস্টল করা হয়। একটি SSL সার্টিফিকেট এর সাথে ২ টি কী থাকে। প্রথমটি ব্যক্তিগত কী এবং দ্বিতীয় টি হল পাবলিক কী। ব্যক্তিগত কী নিরাপদ ভাবে রাখা হয়। আর সার্টিফিকেট সহ পাবলিক কী প্রকাশ্যে বিতরণ করা হয়।

সাধারণত, ওয়েবসাইটে এসএসএল সার্টিফিকেট ব্যবহার করা হয়, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড লেনদেন, ডেটা ট্রান্সফার, ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড বা সেই ওয়েবসাইটে যে কোনও গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ডেটা লেনদেন সুরক্ষিত রাখার জন্য।


তাই যখনই আপনি কোন ওয়েবসাইটে আপনার ব্যক্তিগত বা প্রয়োজনীয় তথ্য প্রদান করবেন অথবা আপনার ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড দিয়ে যে কোন কিছু কিনবেন, তার আগে নিশ্চিত হয়ে নিন যে ওয়েবসাইটটিতে এসএসএল সার্টিফিকেট ব্যবহার করা হয়েছে।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে কোন ওয়েবসাইট এসএসএল সার্টিফিকেট ব্যবহার করছে তা আমরা কিভাবে বুঝব ? এবং কোন ওয়েবসাইট SSL সার্টিফিকেট ছাড়া চলছে?

কোন ওয়েবসাইটের এসএসএল সার্টিফিকেট চেক করার জন্য প্রথমে আপনি সেই ওয়েবসাইটের URL দেখুন। আপনি দেখতে পাবেন যে URL টি HTTP অথবা HTTPS এর দ্বারা শুরু হয়েছে। যদি আপনি দেখেন যে URL টি HTTPS দিয়ে শুরু হয়েছে, তার মানে এই ওয়েবসাইটটি SSL সার্টিফিকেট ব্যবহার করছে। আর যেহেতু ওয়েবসাইটটি এসএসএল সার্টিফিকেট ব্যবহার করছে তাই এটি একটি নিরাপদ ওয়েবসাইট হিসেবে ধরে নেওয়া যায়। আপনি https এর শুরুতে একটি তালার ছবিও দেখতে পাবেন। আপনি যদি এই লকে ক্লিক করেন, তাহলে আপনি এসএসএল সার্টিফিকেট সম্পর্কে সম্পূর্ণ তথ্য দেখতে পাবেন।
Kokufm
Posts: 1
Joined: Sun Feb 25, 2024 2:54 pm

Ridoy wrote: Thu Sep 08, 2022 5:16 am আমি জানতে চাই যে একটি ওয়েবসাইট এর জন্য SSL কেন গুরুত্বপূর্ণ বা এটি কেন প্রয়োজন
SSL (সিকিউর সকেট লেয়ার) ডেটা ট্রান্সমিশন সুরক্ষিত করার জন্য একটি ওয়েবসাইটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।story saver
Post Reply